Friday 7 January 2011

মজুরি বাড়ানোর দাবিতে আশুলিয়ায় এক গার্মেন্টে শ্রমিক বিক্ষোভ : দুই কর্মকর্তা আহত

সাভার প্রতিনিধি

মজুরি বাড়ানোর দাবিতে গতকাল সকালে সাভারের আশুলিয়ায় জামগড়া এলাকার ইউনিভার্স নিটিং নামের একটি গার্মেন্টে শ্রমিকরা বিক্ষোভ করেছে। বিক্ষোভ চলাকালে বিক্ষুব্ধ শ্রমিকরা ওই কারখানার দুই কর্মকর্তাকে পিটিয়ে আহত করেছে।
কারখানা কর্তৃপক্ষ ও শ্রমিকদের সঙ্গে কথা বলে জানা গেছে, গতকাল সকালে ওই কারখানার দুই হাজার শ্রমিক কর্মস্থলে যোগ দিয়ে উত্পাদন শুরু করে। পরে কারখানা কর্তৃপক্ষ শ্রমিকদের চলমান কাজের মজুরি প্রতিপিস ৪১ টাকা নির্ধারণ করে।
এ খবর শ্রমিকদের মাঝে ছড়িয়ে পড়লে তিনটি বিভাগের প্রায় ২ হাজার শ্রমিক মজুরি বৃদ্ধির দাবিতে কাজ বন্ধ করে কারখানার ভেতরে বিক্ষোভ করতে থাকে। এসময় ওই কারখানার ইনচার্জ মোহাম্মদ হোসেন ও ইলেকট্রিক ইনচার্জ আব্বাস উদ্দিন শ্রমিকদের কাজে যোগদানের জন্য বললে শ্রমিকরা ক্ষিপ্ত হয়ে তাদের মারপিট করে। তাদের আহত অবস্থায় স্থানীয় একটি হাসপাতালে ভর্তি করা হয়েছে। শ্রমিক বিক্ষোভের খবর পেয়ে আশুলিয়া থানা ও শিল্প পুলিশ ঘটনাস্থলে গিয়ে মালিক-শ্রমিকদের আলোচনার পরিবেশ সৃষ্টি করে দেয়। পরে আলোচনায় বিকাল ৪টার দিকে পিসরেট ৩ টাকা বাড়িয়ে ৪৪ টাকা নির্ধারণ করা হলে শ্রমিকরা শান্ত হয়ে বাড়ি চলে যায়।
ওই কারখানার একাধিক শ্রমিক অভিযোগ করে বলেন, কারখানা কর্তৃপক্ষ চলমান কাজের জন্য প্রতিপিস ৪৫ টাকা নির্ধারণের কথা ছিল। কিন্তু বর্তমানে তারা জানিয়েছে, ওই কাজের জন্য ৪১ টাকা নির্ধারণ করা হবে। এর প্রতিবাদে শ্রমিকরা সকাল থেকে কাজ বন্ধ করে বিক্ষোভ করতে থাকে। আশুলিয়া থানা পুলিশের উপ-পরিদর্শক বিল্লাল হোসেন জানান, মজুরি বৃদ্ধির দাবিতে ওই কারখানার শ্রমিকরা বিক্ষোভ করতে থাকে। পরে কারখানা কর্মকর্তাদের সঙ্গে শ্রমিকদের আলোচনায় বিষয়টি সমঝোতা হয়। পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে কারখানার সামনে অতিরিক্ত পুলিশ মোতায়েন রাখা হয়।

No comments:

Post a Comment