Friday 7 January 2011

জবিতে ছাত্রলীগের দু’গ্রুপে সংঘর্ষে আহত ৬ : ইভটিজিংয়ে ৫ ছাত্রলীগকর্মী বহিষ্কার



জবি রিপোর্টার

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে শিক্ষা সফরের কমিটি গঠন নিয়ে ছাত্রলীগের দু’গ্রুপে ধাওয়া-পাল্টা ধাওয়া এবং সংঘর্ষের ঘটনা ঘটেছে। এতে উভয়পক্ষের ৬ জন আহত হয়েছে। আহত কয়েকজনকে বিশ্ববিদ্যালয়ের মেডিকেল সেন্টারে প্রাথমিক চিকিত্সা দেয়া হয়েছে।
অন্যদিকে ইভটিজিংয়ের প্রতিবাদ করায় ছাত্রলীগকর্মীরা এক ছাত্রকে পিটিয়ে গুরুতর আহত করেছে। এ ঘটনার প্রতিবাদে বাণিজ্য অনুষদের সব বিভাগের শিক্ষার্থী ক্লাস বর্জন করে ক্যাম্পাসে বিক্ষোভ মিছিল করেছে। ইভটিজিংয়ের সঙ্গে জড়িত থাকার অভিযোগে ৫ ছাত্রলীগকর্মীকে সাময়িক বহিষ্কার করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।
জানা যায়, বিশ্ববিদ্যালয় প্রাণিবিদ্যা বিভাগের ২০০৫-০৬ শিক্ষাবর্ষে শিক্ষা সফরের কমিটি গঠন নিয়ে ছাত্রলীগের বিলুপ্ত কমিটির সভাপতি ও সাধারণ সম্পাদক গ্রুপের কর্মীদের মধ্যে সংঘর্ষের এ ঘটনা ঘটে। সংঘর্ষ চলাকালে উভয় গ্রুপের কর্মীরা লাঠিসোটা নিয়ে একে অন্যের ওপর হামলা চালায়।
এতে উভয়পক্ষের ৬ জন আহত হয়। আহতরা হলো শফিক, জামান, নয়ন, রাসেল, হিরণ ও সবুজ। তাদের বিশ্ববিদ্যালয় মেডিকেল সেন্টারে প্রাথমিক চিকিত্সা দেয়া হয়েছে। পরে পুলিশ এসে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। ক্যাম্পাসে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে।
অন্যদিকে বিশ্ববিদ্যালয়ের হিসাববিজ্ঞান বিভাগের সপ্তম সেমিস্টারের এক ছাত্রীকে কয়েকদিন আগে বিশ্ববিদ্যালয়ের বাসে উত্ত্যক্ত করে বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের বিলুপ্ত কমিটির সভাপতি রিপন গ্রুপের কর্মী ও ম্যানেজমেন্ট বিভাগের ষষ্ঠ সেমিস্টারের ছাত্র তমাল। এ সময় হিসাববিজ্ঞান বিভাগের সপ্তম সেমিস্টারের ছাত্র ও মেয়েটির বন্ধু রিফাত এর প্রতিবাদ করে। এ ঘটনার জের ধরে গতকাল সকালে ক্যাম্পাসের মূল গেটের সামনে তমাল ও তার বন্ধু জামাল, কামাল, বাবুসহ ৭-৮ জন রিফাতের ওপর অতর্কিত হামলা চালায়। তারা রিফাতকে বেধড়ক পিটিয়ে আহত করে। পরে সাধারণ শিক্ষার্থীরা রিফাতকে উদ্ধার করে ন্যাশনাল মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করে। এ ঘটনার প্রতিবাদ এবং দোষীদের বিচারের দাবিতে বাণিজ্য অনুষদের ৪ বিভাগের শিক্ষার্থীরা ক্লাস বর্জন করে ক্যাম্পাসে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করে। সমাবেশে শিক্ষার্থীরা ছাত্রী উত্ত্যক্তকারী তমালসহ হামলায় জড়িত অন্য ছাত্রলীগকর্মীদেরও দৃষ্টান্তমূলক শাস্তি দাবি করে।
এর পরপরই বিশ্ববিদ্যালয় শৃঙ্খলা কমিটির এক বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকের সুপারিশের ভিত্তিতে ছাত্রীকে উত্ত্যক্ত ও সাধারণ শিক্ষার্থীকে মারধরের ঘটনায় ৫ ছাত্রলীগকর্মীকে সাময়িক বহিষ্কার করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। বহিষ্কৃতরা হলো ম্যানেজমেন্ট বিভাগের ষষ্ঠ সেমিস্টারের ছাত্র তমাল ও সোহাগ, ইসলামিক স্টাডিজ বিভাগের ছাত্র জামাল (সপ্তম সেমিস্টার), প্রিন্স মাহমুদ (চতুর্থ সেমিস্টার) ও ফিন্যান্স বিভাগের ষষ্ঠ সেমিস্টারের ছাত্র কামাল হোসেন। এ ঘটনা তদন্তে বাণিজ্য অনুষদের ডিন অধ্যাপক ড. মোশারফ হোসেনকে আহ্বায়ক করে ৪ সদস্যের একটি কমিটি গঠন করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। কমিটিকে আগামী ৭ কার্যদিবসের মধ্যে রিপোর্ট জমা দিতে বলা হয়েছে।
এ ব্যাপারে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর কাজী আসাদুজ্জামান বলেন, প্রাথমিক তথ্যের ভিত্তিতে ৫ ছাত্রকে বিশ্ববিদ্যালয় থেকে সাময়িক বহিষ্কার করা হয়েছে। তদন্ত প্রতিবেদন পাওয়ার পর তাদের ব্যাপারে চূড়ান্ত শাস্তিমূলক ব্যবস্থা নেয়া হবে বলেও তিনি জানান

No comments:

Post a Comment