Friday 7 January 2011

গ্যাস-বিদ্যুত্ সঙ্কটে শিল্পে উত্পাদন ব্যাহত : বিসিআই

অর্থনৈতিক রিপোর্টার

মহাজোট সরকারের আমলে গ্যাস-বিদ্যুতের চরম সঙ্কটের কারণে শিল্প উত্পাদন ব্যাহত হচ্ছে বলে মত প্রকাশ করেছে বাংলাদেশ চেম্বার অব ইন্ডাস্ট্রিজের (বিসিআই) নবনির্বাচিত নেতারা। শ্রমমন্ত্রী ইঞ্জিনিয়ার খন্দকার মোশাররফ হোসেনের সঙ্গে সৌজন্য সাক্ষাতের সময় বিসিআই নেতারা উদ্বেগ প্রকাশ করে বলেন, গ্যাস ও বিদ্যুত্ সঙ্কটের কারণে রফতানির লক্ষ্যমাত্রাও অর্জন করা সম্ভব হয়নি।
বর্তমান সরকারের দুই বছরে বিদ্যুত্ ও গ্যাস সঙ্কটের তীব্রতায় বিভিন্ন শিল্প প্রতিষ্ঠানের উত্পাদন এবং বিদেশি বিনিয়োগ কমেছে বলে জানান বিসিআই সভাপতি মোহাম্মদ ওয়াজিউল্যাহ।
তিনি বলেন, সরকারের গৃহীত শিল্পনীতি দ্রুত বাস্তবায়ন করা দরকার। শিল্প প্রতিষ্ঠানের সংগঠন বিসিআইকে সরকারের অনুদান এবং নিজস্ব ভবনের জন্য জায়গা বরাদ্দের দাবিও জানানো হয়। দেশে রেমিট্যান্স বৃদ্ধির লক্ষ্যে আন্তর্জাতিক শ্রমবাজার ধরে রাখা এবং রফতানি বাড়াতে বিদেশে দূতাবাসগুলো কার্যকর করার জন্য সরকারকে দ্রুত কার্যকর পদক্ষেপ গ্রহণ করতে নেতারা পরামর্শ দেন। শিল্প প্রতিষ্ঠান রক্ষা করতে সরকারকে গ্যাস ও বিদ্যুত্ উত্পাদনে দ্রুত কার্যকর পদক্ষেপ নেয়ারও দাবি জানান তারা।
নেতাদের দাবিতে বিসিআই’র সাবেক সভাপতি হিসেবে প্রতিষ্ঠানটির জন্য কাজ করতে আন্তরিক উল্লেখ করে শ্রমমন্ত্রী বলেন, বিদ্যুত্ সঙ্কট এমন বিষয়, যা রাতারাতি সমাধান সম্ভব নয়। বর্তমান সরকার এর সমাধানে সর্বাধিক গুরুত্ব দিচ্ছে। এরই মধ্যে ২ হাজার মেগাওয়াট বিদ্যুত্ জাতীয় গ্রিডে যুক্ত করেছে সরকার। তাছাড়া বিভিন্ন প্রকল্প হাতে নিয়েছে, যা আগামী তিন বছরের মধ্যে উত্পাদনে যাবে। জমি বরাদ্দের বিষয়টি সরকার গুরুত্ব দিয়েছে। শিগগিরই এটি চূড়ান্ত হবে বলে তিনি আশ্বাস দেন। মন্ত্রী বলেন, বিশ্বদরবারে আমরা আর দরিদ্র দেশ হিসেবে পরিচিত হতে চাই না। আমাদের বর্তমানে মাথাপিছু আয় ৭৫০ ডলার। আর ২শ’ ডলার বাড়াতে পারলে আমরা মধ্য আয়ের দেশে পরিণত হতে পারবো। গার্মেন্ট শ্রমিক অসন্তোষের কথা উল্লেখ করে মন্ত্রী বলেন, সরকার শ্রমিকের সর্বনিম্ন বেতন নির্ধারণ করে দিয়েছে। এক্ষেত্রে যে শ্রমিক দশ বছর ধরে কাজ করছে তার জন্য এই সর্বনিম্ন বেতন প্রযোজ্য নয়। এ ব্যাপারে গার্মেন্ট মালিকদের আন্তরিক হতে হবে।
সরকার ২০০৬ সালের শ্রম আইন রিভিউ করছে। এ ব্যাপারে শিল্প প্রতিষ্ঠান মালিকদের মতামত দেয়ার আহ্বান জানান তিনি। এরই মধ্যে শ্রমনীতির খসড়া চূড়ান্ত করা হয়েছে। এটি মতামতের জন্য ওয়েবসাইটে দেয়া হবে বলে জানান শ্রমমন্ত্রী। এ সময় শ্রম সচিব নূরুল হক ও বিসিআই নেতারা উপস্থিত ছিলেন।

No comments:

Post a Comment