Friday 7 January 2011

আদমজী ইপিজেডে গার্মেন্ট বন্ধ করে মালিকের আত্মগোপন

সিদ্ধিরগঞ্জ (নারায়ণগঞ্জ) প্রতিনিধি

আদমজী ইপিজেডের একটি গার্মেন্ট বন্ধ করে দিয়েছে কর্তৃপক্ষ। শ্রমিকদের কিছু না জানিয়ে রাতের আঁধারে নোটিশ টাঙিয়ে আত্মগোপন করেছে গার্মেন্ট কর্তৃপক্ষ। আর এ কারণে বিক্ষোভ প্রদর্শন করেছে গার্মেন্টের শ্রমিক-কর্মচারীরা। বেপজা কর্তৃপক্ষের বিরুদ্ধে অসহযোগিতার অভিযোগ তুলেছে গার্মেন্ট কর্তৃপক্ষ।
গতকাল হাইল্যান সুয়েটার ইন্টারন্যাশনাল লিমিটেডের শ্রমিকরা কাজ করতে গিয়ে দেখতে পায় গার্মেন্ট বন্ধের নোটিশ। এতে তারা বিক্ষুব্ধ হয়ে ওঠে। গার্মেন্টটিতে সাত শতাধিক শ্রমিক-কর্মচারী কর্মরত রয়েছে। পরবর্তী সময়ে বিক্ষুব্ধ শ্রমিক-কর্মচারীরা বিক্ষোভ মিছিল সহকারে আদমজী ইপিজেডের প্রধান ফটকের সামনে জড়ো হয়। এ সময় শ্রমিকরা নারায়ণগঞ্জ-শিমরাইল সড়কে অবরোধ করার চেষ্টা করে। খবর পেয়ে অতিরিক্ত পুলিশ ঘটনাস্থলে গিয়ে বিক্ষুব্ধ শ্রমিকদের নারায়ণগঞ্জ-শিমরাইল সড়ক থেকে সরিয়ে দেয়। একপর্যায়ে তারা আদমজী ইপিজেড অফিসের সামনে গিয়ে জড়ো হয়। পরে পুলিশের মধ্যস্থতায় আদমজী ইপিজেড কর্তৃপক্ষ গার্মেন্ট মালিকপক্ষের সঙ্গে ফোনে আলোচনা করে। আগামী ১০ জানুয়ারি শ্রমিকদের পাওনা পরিশোধের আশ্বাসের পরিপ্রেক্ষিতে শ্রমিকরা আদমজী ইপিজেড ত্যাগ করে। আদমজী ইপিজেডের কাউন্সিলর মোজাম্মেল হোসেন জানান, হাইল্যান সুয়েটার ফ্যাক্টরির কাছে আদমজী ইপিজেড কর্তৃপক্ষ ২ লাখ ৫২ হাজার মার্কিন ডলার পাওনা রয়েছে। বেপজা কর্তৃপক্ষ গার্মেন্ট কর্তৃপক্ষকে চাপ দিলেও মালিক বেপজার পাওনা পরিশোধ করেননি। এদিকে গার্মেন্ট কর্তৃপক্ষ তাদের নোটিশে উল্লেখ করে, তারা চলতি বছরে ২ লাখ ৪১ হাজার মার্কিন ডলার পরিশোধ করেছে। এমনকি ৫০ হাজার মার্কিন ডলার পরিশোধের মৌখিক আশ্বাসও দেয় গার্মেন্ট কর্তৃপক্ষ। তদুপরি বেপজা কর্তৃপক্ষ তাদের ফ্যাক্টরিকে টার্মিনেট (শেষ/বন্ধ) ঘোষণা করে। তাছাড়া বেপজা কর্তৃপক্ষের অসহযোগিতার ফলে গার্মেন্ট কর্তৃপক্ষ তাদের গার্মেন্টে কাঁচামাল প্রবেশ করাতে বা প্রস্তুতকৃত মালামাল রফতানি করতে পারেনি বলে নোটিশে উল্লেখ করা হয়। আর এ কারণে কর্তৃপক্ষ ফ্যাক্টরির যাবতীয় কার্যক্রম স্থগিত ঘোষণা করতে বিশেষভাবে বাধ্য হয় বলে নোটিশে উল্লেখ করা হয়। এ ব্যাপারে আদমজী ইপিজেডের জিএমসহ অন্য কর্তাব্যক্তিরা সাংবাদিকদের সঙ্গে কথা বলতে অস্বীকৃতি জানান। এ ব্যাপারে সিদ্ধিরগঞ্জ থানার ওসি এসএম বদরুল আলম জানান, বেপজা কর্তৃপক্ষ টাকা পাওনা বিধায় হাইল্যান সোয়েটার ফ্যাক্টরির সঙ্গে চুক্তি বাতিল করে দেয়। রাতে ফ্যাক্টরি কর্তৃপক্ষ একটি নোটিশ টাঙিয়ে গার্মেন্টে তালা লাগিয়ে পালিয়ে যায়।
সকালে ওই নোটিশ দেখে শ্রমিকরা ক্ষুব্ধ হয়ে পড়ে। পরে বেপজা কর্তৃপক্ষ ফোনে গার্মেন্ট কর্তৃপক্ষের সঙ্গে আলোচনা করে আগামী ১০ জানুয়ারি শ্রমিকদের পাওনা পরিশোধ করার আশ্বাস দেয়।
১০ জানুয়ারি শ্রমিকদের পাওনা পরিশোধ না করলে ফ্যাক্টরির মালামাল বিক্রি করে তাদের টাকা পরিশোধ করা হবে বলে বেপজা কর্তৃপক্ষের আশ্বাসের পরিপ্রেক্ষিতে শ্রমিকরা শান্ত হয়ে চলে যায় বলে ওসি বদরুল আলম জানায়।

No comments:

Post a Comment