Saturday 8 January 2011

সোমালিয়া ও আফগানে অপহৃতদের পরিবারে উদ্বেগ : নাগরিকদের নিরাপত্তা নিয়ে সরকার নির্লিপ্ত : দেলোয়ার

স্টাফ রিপোর্টার

বিএনপি মহাসচিব খোন্দকার দেলোয়ার হোসেন বলেছেন, দেশ-বিদেশে সর্বত্রই বাংলাদেশীদের জীবনের নিরাপত্তা নিয়ে সরকার নির্লিপ্ত। নতজানু কূটনীতির কারণে যেমন আন্তর্জাতিক পরিমণ্ডলে বাংলাদেশ দিন দিন গুরুত্বহীন হয়ে পড়ছে, তেমনি সম্প্রতি সোমালিয়া ও আফগানিস্তানে অপহৃত ৩৩ বাংলাদেশীকে উদ্ধারে সরকার কোনো উদ্যোগ নিতে পারছে না। অপহৃতদের পরিবারসহ দেশবাসী উদ্বিগ্ন হলেও সরকার আন্তর্জাতিক সম্প্রদায়কে যুক্ত করে কার্যকর কোনো পদক্ষেপ নিচ্ছে না। তিনি গতকাল এক বিবৃতিতে অবিলম্বে অপহৃত জাহাজ ও বাংলাদেশীদের উদ্ধারে সরকারকে তত্পর হওয়ার আহ্বান জানান।
গত ৫ ডিসেম্বর সোমালীয় জলদস্যুদের হাতে ছিনতাই হওয়া বাংলাদেশের পতাকাবাহী জাহাজ এমভি জাহান মণিসহ জাহাজ থেকে আটককৃত ২৬ বাংলাদেশীর জীবন ও নিরাপত্তা বিপন্ন হওয়া এবং গত ১৭ ডিসেম্বর আফগানিস্তানে সামওয়ান কোম্পানির হয়ে চাকরিরত সাত বাংলাদেশীকে অপহরণ ও তাদের মধ্যে একজন নিহত হওয়ার ঘটনায় উদ্বেগ প্রকাশ করে বিএনপি মহাসচিব খোন্দকার দেলোয়ার হোসেন এ বিবৃতি দেন। এই দুই আতঙ্কজনক ঘটনায় সরকারের নির্লিপ্ততা, উদাসীনতা এবং বিপন্নদের উদ্ধারে ব্যর্থতায় তিনি তীব্র ক্ষোভ ও নিন্দা প্রকাশ করেন।
বিএনপি মহাসচিব বলেন, এক মাস হতে চলল অথচ এমভি জাহান মণি উদ্ধারে সরকার চরম উদাসীনতার পরিচয় দিয়েছে। ২৫ নাবিকসহ ২৬ বাংলাদেশীর জীবন নিয়ে সরকারের হেয়ালিপনা জনমনে দারুণ ক্ষোভের জন্ম দিয়েছে। তিনি বলেন, আন্তর্জাতিক সম্প্রদায়কে যুক্ত করে দ্রুত পদক্ষেপ গ্রহণে সরকারের শৈথিল্য প্রদর্শন জলদস্যুদের হাতে আটক বাংলাদেশীদের আত্মীয়স্বজনসহ দেশবাসীকে উদ্বিগ্ন করে তুলেছে। সরকারের দায়িত্ববোধ থাকলে এবং কার্যকর সময়োচিত পদক্ষেপ গ্রহণ করলে অপহৃত এমভি জাহান মণি ও বাংলাদেশীদের উদ্ধার সম্ভব হতো।
খোন্দকার দেলোয়ার বলেন, আফগানিস্তানে অপহৃত সাত বাংলাদেশীর মধ্যে একজন নিহত হওয়ার পরও সরকারের টনক নড়েনি। সরকারের স্থবিরতা এবং কূটনৈতিক তত্পরতার অভাবে পরিস্থিতি আরও জটিল হয়ে উঠেছে। অপহৃত বাংলাদেশীদের আত্মীয়স্বজনের পাশাপাশি দেশবাসী সরকারের দায়িত্বজ্ঞানহীন আচরণে ক্ষুব্ধ।
তিনি বলেন, এই দুই ঘটনায় আটক বাংলাদেশীদের উদ্ধারে অন্যান্য দেশের কূটনীতিকদের পরামর্শও সরকার আমলে নিচ্ছে না। অবস্থাদৃষ্টে মনে হয় দেশের ভেতরে এবং বিদেশে বাংলাদেশীদের জীবনের নিরাপত্তার বিষয়ে সরকার অমনোযোগী ও দায়িত্বহীন।
বিএনপি মহাসচিব সোমালীয় জলদস্যুদের হাতে বাংলাদেশী ছিনতাই হওয়া জাহাজ এমভি জাহান মণির ২৬ জন এবং আফগানিস্তানে অপহৃত পাঁচ বাংলাদেশীকে উদ্ধারে সরকারের গাছাড়া ভাবের তীব্র প্রতিবাদ জানিয়ে অবিলম্বে তাদের জীবনের নিরাপত্তা নিশ্চিতকরণ এবং ‘হেকটিক’ তত্পরতা চালিয়ে অপহৃত বাংলাদেশীদের উদ্ধারের ব্যবস্থা করার জোর দাবি জানান।

No comments:

Post a Comment