Tuesday 26 April 2011

ইসলামী আইন বাস্তবায়ন কমিটির ১৩২ নেতাকর্মী রিমান্ডে

স্টাফ রিপোর্টার

গত সোমবারের হরতালের সময় রাজধানী থেকে ইসলামী আইন বাস্তবায়ন কমিটির গ্রেফতারকৃত ১৩২ নেতাকর্মী ও মাদ্রাসার ছাত্র-শিক্ষককে রিমান্ডে নেয়া হয়েছে। বিভিন্ন থানা থেকে গতকাল তাদের ঢাকার মুখ্য মহানগর হাকিম আদালতে হাজির করে বিভিন্ন মেয়াদে রিমান্ডের আবেদন করে পুলিশ। শুনানি শেষে আদালত রিমান্ড মঞ্জুর করেন।
শাহবাগ এলাকা থেকে গ্রেফতার করা ১৪ জনের মধ্যে ১২ জনকে গাড়ি ভাংচুরের অভিযোগে দ্রুত বিচার আইনের মামলায় দু’দিনের রিমান্ড দেন মহানগর হাকিম ইসমাইল হোসেন। একই মামলার আরও দু’জনকে জেলগেটে সতর্কতার সঙ্গে জিজ্ঞাসাবাদের নির্দেশ দেয়া হয়েছে। রমনা এলাকা থেকে গ্রেফতার করা ৩৪ জনকে একই অভিযোগে একই আইনের মামলায় দু’দিনের রিমান্ড দেন মহানগর হাকিম এরফান উল্লাহ। মোহাম্মদপুর এলাকা থেকে গ্রেফতার করা ১৮ জনকে দু’দিনের রিমান্ডে পাঠান মহানগর হাকিম জয়নাব বেগম। এছাড়া মোহাম্মদপুরে পুলিশের কাজে বাধা দেয়ার অভিযোগে দায়ের করা মামলায় মো. ইসমাইল হোসেন একই আসামিদের আরও দু’দিনের রিমান্ডে পাঠান। দু’দিন রিমান্ড শেষ হলে পরের দু’দিনের রিমান্ডের কার্যকারিতা শুরু হবে।
পল্টন এলাকা থেকে পুলিশের কাজে বাধা দেয়ার অভিযোগে গ্রেফতার করা ৭৭ জনের মধ্যে তিনজনকে জামিন, ছয়জনকে সতর্কতার সঙ্গে কারাফটকে জিজ্ঞাসাবাদ, বাকি ৬৮ জনকে দু’দিনের রিমান্ড দেন মহানগর হাকিম শাহরিয়ার মাহমুদ আদনান। অপ্রাপ্তবয়স্ক হওয়ায় তিনজনকে জামিন দেয়া হয়। অন্যদিকে এই ৭৭ জনের মধ্যে ৪৪ জনকে গাড়ি ভাংচুরের অভিযোগে আরেক মামলায় রিমান্ডের আবেদন করা হলে মহানগর হাকিম আসাদুজ্জামান নূর আগামীকাল শুনানির দিন ধার্য করেন। এদের প্রত্যেককে রমনা থানার মামলায় সাত দিন এবং শাহবাগ, মোহাম্মদপুর, পল্টন থানার মামলায় পাঁচদিন করে রিমান্ডে নেয়ার আবেদন করে পুলিশ। আদালতে আসামিদের রিমান্ড বাতিল করে তাদের জামিনের আবেদন করে শুনানি করেন অ্যাডভোকেট সানাউল্লাহ মিয়া। তিনি বলেন, পবিত্র কোরআনের মর্যাদা রক্ষার আন্দোলনে তারা শরিক হয়েছেন। তারা কোনো অপরাধ করেননি। সম্পূর্ণ মিথ্যা ও ভিত্তিহীন অভিযোগ এনে দায়ের করা মামলায় নির্যাতনের জন্য তাদের রিমান্ডে নেয়ার আবেদন করা হয়েছে। শুনানিতে তাকে সহায়তা করেন অ্যাডভোকেট জয়নাল আবেদনীন মেজবাহ, এমএ জলিল উজ্জ্বল, বেলাল হোসেন জসিম, জাকির হোসেন, মোহাম্মদ আলীসহ অর্ধশত আইনজীবী।

No comments:

Post a Comment