Friday 31 December 2010

বিদ্যুত্-গ্যাসের অভাবে চট্টগ্রাম ও ঢাকায় ৩শ’ প্রকল্প বন্ধ

জাহিদুল করিম কচি, চট্টগ্রাম

বিদ্যুত্ ও গ্যাস সংযোগের অভাবে চট্টগ্রাম ও ঢাকা শহরে প্রায় পাঁচ হাজার সম্পূর্ণ নতুন ফ্ল্যাট বর্তমানে খালি পড়ে আছে। এসব ফ্ল্যাটের ক্রেতারা বিদ্যুত্ ও গ্যাসের অভাবে ফ্ল্যাটে উঠতে পারছেন না। এই ফ্ল্যাটগুলোর আনুমানিক বাজার মূল্য তিন হাজার কোটি টাকা। এছাড়া বিদ্যুত্ সংযোগের অভাবে তিনশ’র বেশি নতুন প্রকল্পের প্রায় ৩ হাজার ৬শ’ অ্যাপার্টমেন্টের কাজ সম্পূর্ণ বন্ধ হয়ে আছে। রিহ্যাব সূত্র জানিয়েছে, প্রায় চার হাজারের অধিক ক্রেতা বিভিন্ন ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান থেকে ১ হাজার ২০০ কোটি টাকা ঋণ নিয়ে ফ্ল্যাট কিনেও ফ্ল্যাটে ঢুকতে পারছেন না। এসব ক্রেতা প্রতি মাসে ১০ কোটি টাকা বাড়ি ভাড়া বাবদ ব্যয় করছেন। তদুপরি ১৫ কোটি টাকা সুদ গুনতে হচ্ছে অর্থ লগ্নিকারী প্রতিষ্ঠান থেকে ঋণ গ্রহণের কারণে।
রিহ্যাব চট্টগ্রাম অঞ্চলের প্রধান মোফাখখারুল ইসলাম খসরু জানান, বিদ্যুত্ ও গ্যাস সংযোগ প্রদান বন্ধ থাকায় এরই মধ্যে আনুমানিক তিনশ’ কোটি টাকার বৈদেশিক মুদ্রা উপার্জন থেকে দেশ বঞ্চিত হয়েছে শুধু প্রবাসীদের কাছে ফ্ল্যাট বিক্রি কমে যাওয়ার ফলে। বিদ্যুত্ ও গ্যাস সংযোগে বিদ্যমান নিষেধাজ্ঞার কারণে ফ্ল্যাট কেনার সংখ্যা আশঙ্কাজনকভাবে কমে গেছে। বিশেষ করে প্রবাসী বাংলাদেশীদের দেশের আবাসন খাতে বিনিয়োগ অস্বাভাবিক
হ্রাস পেয়েছে। উল্লিখিত এপার্টমেন্ট প্রকল্পগুলো বন্ধ থাকার কারণে আনুমানিক ৩০ হাজার নির্মাণ শ্রমিক সরাসরি তাদের কর্মসংস্থান থেকে বঞ্চিত হওয়া ছাড়াও পরোক্ষভাবে এই শিল্পের সঙ্গে জড়িত দু’লক্ষাধিক মানুষ ক্ষতিগ্রস্ত হচ্ছেন। রিহ্যাব জানিয়েছে, বর্তমানে অনেক ডেভেলপার চরম আর্থিক সঙ্কটে নিপতিত হয়েছে প্রকল্প সম্পন্ন করতে ব্যর্থ ও তৈরি প্রকল্পগুলো হস্তান্তর করতে না পারায়। এই অবস্থা আরও কিছুদিন চললে অনেক ডেভেলপার দেউলিয়া হয়ে যাবে।
বাংলাদেশের গৃহায়ন শিল্প বর্তমানে নানাবিধ সমস্যা ও সঙ্কটে আবর্তিত হচ্ছে। সাম্প্রতিক সময়ে বিশ্বব্যাপী অর্থনৈতিক মন্দা, চউক ও রাজউক কর্তৃক নকশা অনুমোদনে দীর্ঘসূত্রতা, নির্মাণ সামগ্রীর অস্বাভাবিক মূল্যবৃদ্ধি, আয়কর বৃদ্ধি, রেজিস্ট্রেশন ফি অস্বাভাবিক বৃদ্ধি এবং বিদ্যুত্ ও গ্যাস সার্ভিসগুলোর সংযোগ প্রদানে অচলাবস্থার কারণে এই খাতের বিনিয়োগকারী, ডেভেলপার, দেশি ও প্রবাসী ক্রেতাসাধারণ এবং লিংকেজ শিল্পের উদ্যোক্তারা চরম অনিশ্চয়তার মধ্যে দিন কাটাচ্ছেন। রিহ্যাব সূত্র জানিয়েছে, বিদ্যুত্ সমস্যা সমাধানে সোলার পদ্ধতি প্রবর্তনে সরকারের পদক্ষেপ অভিনন্দনযোগ্য। তবে এরই মধ্যে সমাপ্ত প্রকল্পগুলোতে সোলার প্যানেল স্থাপন দুরূহ ব্যাপার। রিহ্যাব সোলার প্যানেল ব্যবহারের বিষয়ে সংশ্লিষ্ট সবার সঙ্গে আলোচনার মাধ্যমে সর্বজন গ্রহণযোগ্য নীতিমালা প্রণয়নের জন্য সরকারের প্রতি দাবি জানানো হয়েছে।

No comments:

Post a Comment