Saturday 3 April 2010

রাবি সমাজবিজ্ঞান বিভাগে বোরখা নিষিদ্ধ!

Fri 2 Apr 2010 10:25 PM BdST

rtnn রাবি, ০২ এপ্রিল (আরটিএনএন ডটনেট)-- রাজশা‌হী বিশ্ববিদ্যালয়ের (রাবি) সমাজবিজ্ঞান বিভাগের ছাত্রীদের বোরখা পরে ক্লাস না করার কঠোর নির্দেশ দিয়েছেন বিভাগের চেয়ারম্যান ড. এ কে এম শফিউল ইসলাম। এরআগে শিক্ষক নিয়োগে দাড়ি না রাখা ও পাঞ্জাবি-পায়জামা না পরার শর্তারোপ করেছিলেন তিনি।

বিভাগের শিক্ষক নিয়োগে শর্তারোপ এবং বোরখা নিষিদ্ধ করায় শিক্ষার্থী ও অবিভাবকদের মধ্যে তীব্র ক্ষোভের সৃষ্টি হয়েছে।

জানা গেছে, বর্তমান সরকার ক্ষমতায় আসার পর থেকে দলীয়ভাবে বিশ্ববিদ্যালয়ে শিক্ষক নিয়োগে হিড়িক পড়ে যায়। এসময় সমাজবিজ্ঞান বিভাগে নতুন চারজন শিক্ষক নিয়োগ পায়।

শিক্ষক আমিনুল ইসলামকে বিভাগের চেয়ারম্যান দাড়ি না রাখা ও পাঞ্জাবি-পায়জামা না পরার শর্তে নিয়োগ দেয়। বিষয়টি নিয়ে সারা ক্যম্পাসে সমালোচনার ঝড় ওঠে।

সম্প্রতি বিভাগের চেয়ারম্যান ও সদ্য নিয়োগ পাওয়া শিক্ষক নাজমুল হকের ব্যক্তিগত সিদ্ধান্ত অনুযায়ী ছাত্রীদের বোরখা পরার জন্য ক্লাসে নানা ভাবে হেয় প্রতিপন্ন করা হচ্ছে বলে শিক্ষার্থীরা অভিযোগ করেছে।

বোরখা পরার অপরাধে ক্লাস থেকে বের করে দেয়া ও দাড় করিয়ে রাখাসহ পরীক্ষায় ফেল করিয়ে দেয়ার অব্যাহত হুমকি দেয়া হচ্ছে। 'ক্লাসে মধ্যযুগীয় পোশাক বোরখা পরা যাবে না এবং এটা সমাজবিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের কোন পোশাক হতে পারে না' বলে ছাত্রীদের সতর্ক করে দেয়া হয়।

কর্তৃপক্ষের সিদ্ধান্তের ফলে যেসব ছাত্রী চার/পাঁচ বছর ধরে শ্রেণী কক্ষে বোরখা পরে আসতো তারাও বোরখা খুলে আসতে বাধ্য হচ্ছে। অনেকে ক্লাস করা বন্ধ করে দিয়েছে বলেও অভিযোগ পাওয়া গেছে।

সমাজবিজ্ঞান বিভাগের চেয়ারম্যান প্রফেসর ড. এ কে এম শফিউল ইসলামের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি বলেন, ‘এটি বিভাগীয় কোন সিদ্ধান্ত নয়। কিন্তু আমি আমার ক্লাসে কোন ছাত্রীকে বোরখা পরে ক্লাস করতে দেব না।’

তিনি আরো বলেন, ‘কোন সাংবাদিক এ সম্পর্কে প্রতিবেদন প্রকাশ করলে তাকে দেখে নেয়া হবে।’

আরটিএনএন ডটনেট/প্রতিনিধি/এমএম_২০২৫ ঘ.

http://rtnn.net/details.php?id=23233&p=1&s=5

No comments:

Post a Comment