Thursday 1 April 2010

প্রমাণিত না হওয়ার আগে যুদ্ধাপরাধী বলা যাবে না: টিপু

Thu 1 Apr 2010 9:10 PM BdST

ঢাকা, ০১ এপ্রিল (আরটিএনএন ডটনেট)-- একাত্তরে মানবতাবিরোধী অপরাধে জড়িতদের বিচারে গঠিত বিশেষ ট্রাইব্যুনালের প্রধান আইনজীবী গোলাম আরিফ টিপু বলেছেন, অভিযোগ প্রমাণিত না হওয়ার আগে কাউকে যুদ্ধাপরাধী বলা যাবে না।

বৃহস্পতিবার প্রথমবারের মতো ট্রাইব্যুনাল কার্যালয়ে এসে সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।

এসময় চিহ্নিত যুদ্ধাপরাধীরা যাতে দেশ থেকে পালিয়ে যেতে না পারে সে বিষয়ে পদক্ষেপ গ্রহণে সরকারের প্রতি আহ্বান জানান ট্রাইব্যুনালের প্রধান আইনজীবী।

অভিযোগ থাকলেই হবে না মন্তব্য করে টিপু বলেন, প্রমাণের আগে কাউকে দোষী বলা আইন বিরুদ্ধ। অভিযোগ প্রমাণিত না হওয়া পর্যন্ত কাউকে যুদ্ধাপরাধী বলা যাবে না।

তদন্তরে জন্য ইতিমধ্যেই তথ্য সংগ্রহের কাজ শুরু হয়েছে উল্লেখ করে তিনি বলেন, তদন্তকালীন সময়ে অভিযুক্তদের দেশ ত্যাগ ঠেকাতে সরকারকেই কার্যকর ভূমিকা রাখতে হবে।

ট্রাইব্যুনালের প্রধান আইনজীবী বলেন, ১৯৭১ সালে যাদেরকে হত্যা করা হয়েছে এবং যারা শ্লীলতাহানির শিকার হয়েছেন তাদের আত্মীয়-স্বজনদের দেয়া তথ্য, সংবাদপত্র আর বেতারের প্রতিবেদন, তথ্যচিত্র এবং ডকুমেন্টারি তদন্তকাজে ব্যবহার করা হবে।

তিনি বলেন, স্বাধীনতা যুদ্ধের সময় যারা মানবতাবিরোধী বিভিন্ন অপরাধ করেছে তাদের বিচার করতে না পারলে দেশে অপরাধ ও দুর্নীতির মাত্রা বেড়ে যাবে।

যুদ্ধাপরাধের বিচারে শতভাগ স্বচ্ছতা অবলম্বনের নিশ্চয়তা দিয়ে তিনি বলেন, কেবল নির্দিষ্টভাবে যাদের সম্পর্কে অভিযোগ পাওয়া যাবে তাদেরকে বিচারের কাঠগড়ায় দাঁড় করানো হবে।

http://rtnn.net/details.php?id=23208&p=1&s=3

No comments:

Post a Comment