Wednesday 23 February 2011

বিভিন্ন স্থানে যৌন নিপীড়নের ঘটনা বাড়ছে


ডেস্ক রিপোর্ট

বিভিন্ন স্থানে যৌন নিপীড়ন ও নির্যাতনের ঘটনা বাড়ছে। এসব যৌন নিপীড়নের অধিকাংশ ঘটনা স্থানীয় প্রভাবশালীরা ধামাচাপা দেয়ার চেষ্টা চালাচ্ছে বলে অভিযোগ পাওয়া গেছে। বিস্তারিত খবর পাঠিয়েছেন আমাদের প্রতিনিধিরা।
ভাণ্ডারিয়া : ভাণ্ডারিয়ায় স্ত্রীকে অনৈতিক কাজে বাধ্য করানোর চেষ্টার অভিযোগে গতকাল পাষণ্ড স্বামী দেলোয়ার হোসেন ও খদ্দের মো. জিয়াদুল হক কাজীকে পুলিশে সোপর্দ করেছে স্থানীয়রা। এ ঘটনায় স্ত্রী তাসলিমা আক্তার বাদী হয়ে ভাণ্ডারিয়া থানায় নারী ও শিশু নির্যাতন দমন আইনে মামলা দায়ের করেছেন।
মামলার এজাহার সূত্রে জানা গেছে, ভাণ্ডারিয়া উপজেলার রাধানগর গ্রামের দেলোয়ার হোসেন ভাণ্ডারিয়া বাজারের টিএন্ডটি সড়কে দুই সন্তানসহ স্ত্রী তাসলিমাকে নিয়ে একটি ভাড়া বাসায় বসবাস করত। ওই পাষণ্ড স্বামী দীর্ঘদিন ধরে স্ত্রীকে খদ্দের জিয়াদুলের কুপ্রস্তাবে রাজি হতে বলে। গত শুক্রবার রাতে তার স্বামী জিয়াদুলকে নিজ ঘরে পাঠিয়ে বাইরে পাহারায় থাকে। এ সময় স্ত্রী কৌশলে নিজেকে রক্ষা করে তার পিতাসহ আত্মীয়-স্বজনকে খবর দিলে তারা এসে হাতেনাতে ধরে গণপিটুনি দিয়ে উভয়কে পুলিশে সোপর্দ করে। ধৃত স্বামী দেলোয়ার হোসেন এ অভিযোগ অস্বীকার করে।
নাইক্ষ্যংছড়ি (বান্দরবান) : নাইক্ষ্যংছড়িতে রোহিঙ্গা নাগরিক কর্তৃক এক তরুণীকে শ্লীলতাহানির অভিযোগ উঠেছে। গত বুধবার নাইক্ষ্যংছড়ি উপজেলার দোছড়ি ইউনিয়নের তুলাতলী এলাকায় এ ঘটনা ঘটে। প্রাপ্ত তথ্যে জানা গেছে, গত ২ ফেব্রুয়ারি তুলাতলী এলাকার মোহাম্মদ ইউনুছের বিয়ে উপযুক্ত কন্যা মিনারা বেগম প্রতিদিনের মতো নিজ বসত ঘরে ঘুমিয়ে পড়লে অবৈধ বসবাসকারী রোহিঙ্গা নাগরিক মোহাম্মদ জোহার রাতের আঁধারে বাড়িতে প্রবেশ করে মিনারা বেগমকে শ্লীলতাহানির চেষ্টা চালায়। এ ঘটনা এলাকায় জানাজানি হওয়ায় স্থানীয় সালিশি বৈঠকের কথা থাকলেও অভিযুক্ত ব্যক্তিরা বিচারে উপস্থিত না হয়ে উল্টো মিনারার পরিবারকে প্রাণে মেরে ফেলার হুমকি দেয়। এ ঘটনায় মিনারার পিতা বাদী হয়ে নাইক্ষ্যংছড়ি থানায় এজাহার দায়ের করেছে।
সিংড়া (নাটোর) : নাটোরের সিংড়া উপজেলার চৌগ্রামে ৯ম শ্রেণীর এক ছাত্রীকে ধর্ষণের চেষ্টা ও লুটপাটের ঘটনায় ছাত্রীর পিতা জহুরুল ইসলাম বাদী হয়ে দুই যুবলীগ কর্মী শামীম হোসেন ও দুলাল হোসেনের নামে সিংড়া থানায় মামলা দায়ের করেছেন। শনিবার রাতে তিনি এ মামলা দায়ের করেন। এদিকে, সন্দেহজনকভাবে রামানন্দ খাজুরা ইউনিয়ন ভূমি অফিসের পিয়নসহ এক আওয়ামী লীগ কর্মীকে জিজ্ঞাসাবাদ শেষে রাতেই ছেড়ে দিয়েছে পুলিশ। মামলার আসামি শামীম ও দুলাল যথাক্রমে মকবুল হোসেন এবং মৃত ঠুনা মিয়ার ছেলে।
মোরেলগঞ্জ (বাগেরহাট) : মোরেলগঞ্জ উপজেলার নিশানবাড়ীয়া ইউনিয়নের সোহরাব হোসেন বাচ্চুর বিরুদ্ধে যৌন নিপীড়নের অভিযোগে মামলা দায়ের করে নিরাপত্তাহীনতায় দিন কাটাচ্ছেন হরতকিতলা গ্রামের বকুল বেগম ও তার পরিবারের সদস্যরা। থানা পুলিশ এ ঘটনায় বাদীর কাছ থেকে ২টি অভিযোগ লিখিয়ে নিলেও অজ্ঞাত কারণে অভিযোগ দায়েরের ৫দিন পর মামলা রেকর্ড করে।
ভাঙ্গুড়া (পাবনা) : পাবনার ভাঙ্গুড়ায় বিয়ের প্রলোভন দেখিয়ে অবাধে দৈহিক মেলামেশা করার পর ৫ মাসের অন্তঃসত্ত্বা প্রেমিকা কলেজ ছাত্রীকে রেখে পালিয়ে বেড়াচ্ছে বখাটে প্রেমিক শিহাব। নির্যাতিতা ছাত্রী ভাঙ্গুড়া মহিলা কলেজের দ্বিতীয় বর্ষের ছাত্রী।
এ ঘটনায় তার বাবা বাদী হয়ে ভাঙ্গুড়া থানায় অভিযোগ দায়ের করেছে। এদিকে ন্যক্কারজনক এ ঘটনাটি ধামাচাপা দিতে উঠেপড়ে লেগেছে এলাকার প্রভাবশালী মহল।
আড়াইহাজার (নারায়ণগঞ্জ) : আড়াইহাজারের পৃথক দুটি স্থানে দুটি আত্মহত্যার ঘটনা ঘটেছে। শনিবার রাতে উপজেলার কাদিরদিয়া ও জাঙ্গালিয়া গ্রামে ঘটনাগুলো ঘটে। পুলিশ জানায়, কাদিরদিয়া গ্রামের সাবেক ইউপি সদস্য জিয়াউদ্দীনের মেয়ে মাহমুদার সঙ্গে বিয়ে হয় গাইবান্ধা জেলার ছোটবালিয়া গ্রাামের নুরুল্লাহর ছেলে জালালের। দীর্ঘ ৮ বছর সংসার করার পর তাদের একটি সন্তান হয়। ঘরজামাই হিসেবে শ্বশুর বাড়িতেই থাকত জালাল। কিছুদিন আগে আগুয়ানদী গ্রামের লিয়াকতের ছেলে ফরিদ নামের এক যুবকের সঙ্গে পরকীয়ায় জড়িয়ে পড়ে মাহমুদা। এতে ক্ষোভে জালাল সবার অজান্তে শনিবার সন্ধ্যায় বিষপানে আত্মহত্যা করে। অপর দিকে উচিত্পুরা ইউনিয়নের জাঙ্গালিয়া গ্রামে প্রেমে ব্যর্থ হয়ে শনিবার গভীর রাতে রাশিদা নামের এক কিশোরী আত্মহত্যা করেছে। সে ওই গ্রামের মৃত সালামের মেয়ে।
কুলাউড়া : কুলাউড়ার সীমান্ত এলাকায় এক কিশোরীকে রাতের আঁধারে জোর করে ধর্ষণ করেছে এক যুবক। এ ঘটনায় থানায় মামলা হয়েছে। মামলা ও পারিবারিক সূত্রে জানা গেছে, উপজেলার সীমান্ত এলাকা শরীফপুর ইউনিয়নের নিশ্চিন্তপুর গ্রামের আবদুস শহীদের কিশোরী মেয়েকে গত ৪ ফেব্রুয়ারি রাতে পৃথিমপাশার সম্মান গ্রামের মোহাম্মদ আলীর ছেলে নূর উদ্দিন বাড়িতে একা পেয়ে জোর করে ধর্ষণ করে পালিয়ে যায়। এ ব্যাপারে গত শনিবার রাত ১১টায় কুলাউড়া থানায় নারী ও শিশু নির্যাতন দমন আইনে একটি মামলা হয়েছে। পুলিশ জানায়, ধর্ষিতাকে ডাক্তারি পরীক্ষার জন্য মৌলভীবাজার সিভিল সার্জন অফিসে প্রেরণ করা হয়েছে।

No comments:

Post a Comment