Sunday 27 March 2011

বিক্ষোভ মিছিল ও সমাবেশ : ফতোয়া নিষিদ্ধের ষড়যন্ত্রকারীরা ধ্বংস হবে : ফতোয়া বোর্ড

স্টাফ রিপোর্টার

ফতোয়া নিষিদ্ধের চক্রান্তের প্রতিবাদে গতকাল রাজধানীতে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে বাংলাদেশ জাতীয় ফতোয়া বোর্ড। দুপুরে মুক্তাঙ্গনে মিছিলপূর্ব সমাবেশে বক্তারা সরকারকে হুশিয়ার করে বলেন, ফতোয়া বন্ধের চক্রান্ত করার দুঃসাহস দেখাবেন না। কারণ ফতোয়া ইসলামী বিধান; এটি আল কোরআন কর্তৃক আবশ্যিক গুরুত্বপূর্ণ বিষয়। ফতোয়া কোরআন, সুন্নাহ, ইজমা, কিয়াস দ্বারা প্রতিষ্ঠিত ইসলামী আইন। অতএব এই ফতোয়া বন্ধ বা নিষিদ্ধ করার এখতিয়ার ও ক্ষমতা কোনো ব্যক্তি, সংস্থা বা সরকারের নেই। ফতোয়া নিয়ে যারা ষড়যন্ত্র করছে, তাদের ধিক্কার ও নিন্দা জানান তারা এবং সব ইসলামবিরোধী তত্পরতা বন্ধ ও ফতোয়া নিষিদ্ধের ষড়যন্ত্রকারীদের এখনই থামিয়ে দিতে সরকারের প্রতি অনুরোধ জানান। অন্যথায় এদেশের সর্বস্তরের আলেম-উলামা ও পীর-মাশায়েখকে সঙ্গে নিয়ে ইসলামী অধিকার আদায় করেই ছাড়া হবে। তারা বলেন, এ ফতোয়া নিয়ে যারাই ষড়যন্ত্র করবে, তারাই আল্লাহর গজবে ধ্বংস ও তাদের সব ষড়যন্ত্র নস্যাত্ হবেই ইনশাল্লাহ।
ড. আবদুল কাইয়ুম আল-আজহারির সভাপতিত্বে সমাবেশে বক্তব্য রাখেন মুফতি আবদুর রহমান, অধ্যক্ষ মুফতি মোশাররফ হাসাইন, আবু হানিফ নেসারী প্রমুখ। সমাবেশ শেষে একটি বিক্ষোভ মিছিল মুক্তাঙ্গন থেকে বের হয়ে পল্টন, প্রেসক্লাব এলাকা প্রদক্ষিণ করে বিজয়নগরে এসে শেষ হয়। জাতীয় ফতোয়া বোর্ডের বিক্ষোভ মিছিলপূর্ব সমাবেশে নেতারা একথা বলেন।
এদিকে অপর এক বিবৃতিতে জাতীয় ফতোয়া বোর্ডের মুফতিরা বলেন, ফতোয়া হচ্ছে ইসলামী জীবনব্যবস্থা। ফতোয়া ছাড়া কোনো মুসলমান চলতে পারেন না। এটি মুসলমানদের ধর্মীয় অধিকার। দেশের বিভিন্ন জায়গায় ফতোয়ার নামে গ্রাম্য সালিশের ঘটনাগুলোকে যেভাবে ফলাও করে ফতোয়া বলে চালানো হচ্ছে, এটি সম্পূর্ণ মিথ্যা বৈ অন্য কিছু নয়। বিষয়টি যথাযথ তদন্তের দাবি রাখে। তারা ফতোয়া নিষিদ্ধের চক্রান্ত থেকে বিরত থাকার আহ্বান জানান।
বিবৃতিদাতারা হলেন প্রফেসর মুফতি ড. ইয়াহইয়ার রহমান, প্রফেসর মুফতি ড. আবদুল মা’বুদ, প্রফেসর ড. মুফতি মাওলানা আবদুস সালাম মাদানী, মুফতি ড. মাওলানা খলিলুর রহমান মাদানী, মুফতি মাওলানা আবুল বাশার, মুফতি মাওলানা শাহ আরিফ বিল্লাহ, অধ্যাপক মুফতি মাওলানা আ.ন.ম. রফিকুর রহমান মাদানী, মুফতি ড. সিকান্দার আলী মাদানী, মুফতি ড. তরিকুল ইসলাম মাদানী, মুফতি মাওলানা লুত্ফর রহমান আল-মাদানী, মুফতি মাওলানা নুরুল্লাহ আল-মাদানী, মুফতি মাওলানা মোহাম্মদ ইউসুফ আল-মাদানী, ড. মুফতি নিজামুদ্দিন, মুফতি আবুল কালাম পাটোয়ারী, ড. মুফতি মাওলানা আবু ইউসুফ খান, মুফতি ড. মানজুর-এ-ইলাহী আল-মাদানী, প্রফেসর মুফতি ড. আবুল কালাম আজাদ আল মাদানী (লন্ডন) প্রমুখ।

No comments:

Post a Comment