Monday 31 October 2011

গজে চড়ে মা দুর্গা আসায় ফসল ভালো হয়েছে : শেখ হাসিনা



স্টাফ রিপোর্টার
প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, আমরা জানি এবং শুনেছি মা দুর্গা প্রত্যেক বছর কোনো না কোনো বাহনে চড়ে আমাদের এ বসুন্ধরায় আসেন। এবার আমাদের দেবী এসেছেন গজে চড়ে। জানি, গজে চড়ে এলে এ পৃথিবী ধন-ধান্যে পরিপূর্ণ হয়ে ওঠে—তা আমরা দেখতেই পাচ্ছি। এবার ফসল ভালো হয়েছে। মানুষ সুখে-শান্তিতে আছে। দেশের জিডিপি বৃদ্ধি পেয়ে ৭ ভাগে দাঁড়িয়েছে।
গতকাল শারদীয় দুর্গোত্সব উপলক্ষে রাজধানীর ঢাকেশ্বরী মন্দির ও রামকৃষ্ণ মিশনে পূজামণ্ডপ পরিদর্শনকালে প্রধানমন্ত্রী এসব কথা বলেন। এবার ব্যাপক উত্সাহ-উদ্দীপনায় পূজা উদযাপন হয়েছে উল্লেখ করে তিনি বলেন, এর একটাই কারণ, দেশের মানুষ অর্থনৈতিকভাবে স্বাবলম্বী হয়েছে। প্রধানমন্ত্রীর বক্তব্য শুনে উপস্থিত নারীরা উলুধ্বনি ও করতালি দিয়ে স্বাগত জানান।
বর্তমান সরকারের সময় দেশে সাম্প্রদায়িক সম্প্রীতি ও শান্তি বজায় রয়েছে দাবি করে প্রধানমন্ত্রী বলেন, সাম্প্রদায়িক সম্প্রীতি ও গণতন্ত্র বজায় থাকলে দেশের উন্নতি হয়। সরকার সে লক্ষ্যে কাজ করছে। সরকার সব ধর্মের মানুষের সমান অধিকার নিশ্চিত করতে সংবিধান সংশোধন করেছে বলেও তিনি উল্লেখ করেন।
শেখ হাসিনা বলেন, এবারের পূজা উত্সবে মুসলিম, হিন্দু, বৌদ্ধ, খ্রিস্টানসহ সব ধর্মের মানুষ একাত্ম হয়েছে। এটা বাংলাদেশের জন্য বড় অর্জন। সবার অংশগ্রহণের মধ্য দিয়ে বাংলাদেশ যে একটি অসাম্প্র্রদায়িক দেশ, এটা আবারও প্রমাণিত হয়েছে। আমরা সম্মিলিতভাবে দেশকে উন্নত ও স্বাবলম্বী করব। সবাই মিলে অসাম্প্রদায়িক চেতনা নিয়ে দেশ গড়ে তুলব।
সবার সম্মিলিত প্রচেষ্টায় দেশ থেকে জঙ্গিবাদ, সন্ত্রাস, দুর্নীতি দূর করতে মহাজোট সরকার সক্ষম হয়েছে দাবি করে তিনি আরও বলেন, এসব নিয়ে আমাদের যে দুর্নাম ছিল তা আমরা ঘোচাতে সক্ষম হয়েছি। বিশ্বসভায় আমাদের মর্যাদা বৃদ্ধি পেয়েছে। এমডিজি অর্জনে বাংলাদেশ সম্মানিত হয়েছে।
এ সময় প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিগত চারদলীয় জোট সরকারের সমালোচনা করেন। তিনি বলেন, আমাদের আগে যে সরকার ছিল তাদের সময় বাংলাদেশ সাম্প্র্রদায়িক ও জঙ্গিবাদের দেশ হিসেবে বিশ্বে পরিচিতি পেয়েছিল। আমরা ক্ষমতায় এসে সে দুর্নাম ঘোচাতে পেরেছি। এখন আর বাংলাদেশ সাম্প্রদায়িক জঙ্গিবাদের দেশ নয়।
বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা গড়ে তোলার জন্য একসঙ্গে কাজ করে যাওয়ার আহ্বান জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, বর্তমান সরকার অসাম্প্র্রদায়িক ও গণতান্ত্রিক। তার সরকার জনগণের ক্ষমতায়নে বিশ্বাস করে। জনগণই সব ক্ষমতার মালিক। সে লক্ষ্য নিয়ে আমরা কাজ করছি।
তিনি বলেন, সারাদেশে এবার ২৮ হাজার পূজামণ্ডপ তৈরি হয়েছে। ঢাকায় ১৯৬ পূজামণ্ডপ হয়েছে। কোথাও শান্তি-নিরাপত্তা বিঘ্নিত হয়নি। এজন্য আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে ধন্যবাদ।
এর আগে বেলা সোয়া ৩টায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঢাকেশ্বরী পূজামণ্ডপ পরিদর্শনে যান। সেখানে তাকে স্বাগত জানান আওয়ামী লীগ উপদেষ্টা পরিষদের সদস্য সুরঞ্জিত সেনগুপ্ত, স্থানীয় সংসদ সদস্য ডা. মোস্তফা জালাল মহিউদ্দিন, জাতীয় পূজা উদযাপন কমিটির উপদেষ্টা সিআর দত্ত, অ্যাডভোকেট সুব্রত চৌধুরী, প্রদীপ চক্রবর্তী, ঢাকা মহানগর আওয়ামী লীগ সাধারণ সম্পাদক মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া। পরে পূজা উদযাপন কমিটির পক্ষ থেকে শেখ হাসিনাকে ফুল দিয়ে শুভেচ্ছা জানানো হয়। প্রধানমন্ত্রী পূজামণ্ডপ ঘুরে দেখেন। অনুষ্ঠানে বক্তব্য রাখেন সুরঞ্জিত সেনগুপ্ত, ডা. মোস্তফা জালাল মহিউদ্দিন, সিআর দত্ত, অ্যাডভোকেট সুব্রত চৌধুরী।

No comments:

Post a Comment